সোমবার, জুলাই ১৮, ২০১৬

চিরায়ত সরলতা

জন্মাবধি সরল থেকেছি বলেই
ওরা সবাই ফয়দা লুটেছে বহুবিধ ভাবে
যে এসেছে, সরল বিশ্বাসে কাছে টেনেছি
দিয়েছি নিজেকে উজাড় করে
আর ওরা আমাকে ব্যবহার
করেছে ইচ্ছামত
বস্তুবাদী বাস্তবতার থেকে
আমি অনেক দুরের বলেই
সবাই নিংড়ে শুষে নিয়েছে
আমার সব সহজাত উচ্ছ্বাস
নিঃস্ব আমার সম্বল শুধু
সত্যাশ্রয়ী সরলতা
না, আমি ভাঙিনি
আর একবার গর্জে উঠবো বলে
ওরাতো আমার ক্ষতি করেনি
বরং শিক্ষা দিয়েছে
দিয়েছে আলোর সন্ধান
ওদের দেয়া বাস্তবতার শিক্ষায়
আমি একটু একটু করে শিক্ষিত হয়ে উঠছি
অগুণতি শিক্ষকের রকমারি শিক্ষা পেয়ে
আমি ক্রমাগত হয়ে উঠেছি-
সক্রেটিস কিংবা আরজ আলী মাতুব্বরের মতো
না, ঠিক তাওনা
ওনারা অহিংস ছিলেন,আমিতো তা নই
দাবানলের মতো জিঘাংসা
প্রতিনিয়ত জ্বালায় আমাকে
ওরা আমার সরলতাকে ভাবে দুর্বলতা
নমনীয়তাকে মনে করে কাপুরুষতা
কিছুই যায় আসেনা তাতে আমার
আজন্ম সরলতাই আমার আমিত্ব, আমার গৌরব
যা আমাকে সাহসী থেকে দুর্ধর্ষ
বিদ্রোহীতে পরিনত করে
আমি সরল, তাই বলে
ভীরু কিংবা কাপুরুষ নই
ওদের কাছথেকে স্বেচ্ছায়
আরো কিছু শিক্ষা নেবো
অতঃপর আমি
বিজ্ঞ, বিচক্ষণ, চৌকস ও একক সৈনিক এক
সত্য প্রতিষ্ঠায় আত্মবিসর্জনে প্রস্তুত এক মানবাত্মা
ওদের নিকৃষ্টতার জন্য
আমিও কি পশু হবো তাহলে!
মোটেওনা!
ওদের জন্য রিপুতাড়িত হবোনা কখনোই
প্রতিশোধ আমার ধাঁচের নয়
আমি সত্যাশ্রয়ী সরলতার মাঝেই থাকতে চাই
দ্রোহের দহনে নিজেকে প্রজ্জ্বলিত করে কি লাভ!
আমি সক্রেটিস কিংবা
আরজ আলী মাতুব্বরই হবো নাহয়

© প্রদ্যোত

কোন মন্তব্য নেই: