সোমবার, জুলাই ১৮, ২০১৬

স্বপ্নে গ্রথিত ধরিত্রী

জীবন, পৃথিবী এবং সৃষ্টির সবই
আপেক্ষিক সত্য
আপেক্ষিক সত্যকে আকড়ে ধরেই
আমাদের বেঁচে থাকা
অবিমিশ্র সত্য বা
নিরেট বাস্তব বলে কিছু নেই
মহাবিশ্বের যাবতীয় সবই স্বপ্ন
কিংবা কল্পনা ছাড়া কিছুই নয়
স্বপ্ন বা কল্পনা সবার সহজাত, নিজস্ব সম্পদ
আর তাই জগত সংসার সম্পর্কে
আমাদের ধারনাগুলোও স্বতন্ত্র
সবার পৃথিবীই আপাত সামগ্রিকতায় সত্য
তবে নিত্য নয়
কারণ একদিন সবই হারাবে পরম শুন্যতায়
তারপরেও আমরা বাঁচি আমাদের স্বপ্নে
স্বপ্নেরা বেঁচে থাকে আমাদের মাঝে
অতঃপর স্বপ্নের সাথে আমরা
আর আমাদের সাথে স্বপ্নেরা
সবাই সজ্জ্বিত হই বিবিধ বিন্যাসে
যে যেমন করে চায় সেভাবেই
স্বপ্নে গ্রথিত চিন্তা -
বিশ্বাসে রূপ নেয় কখনো
যে বিশ্বাস বেঁচে থাকার
একটা আপাত গ্রহনযোগ্য মানে দাড় করায়
সেই মানেটা অন্যের মনে নাও ধরতে পারে
আমি অতশত বুঝিনা
চাইও না বুঝতে
আমার যতটা সময় বাঁচার
স্বপ্ন নিয়ে আপেক্ষিক বাস্তবে
আমি চাই অবারিত ভালবাসায়
ভরে উঠুক পৃথিবী
আমি চাই
সংকীর্ণতা, জাগতিক কলুষতা,
হানাহানি, ভেদাভেদ -
সব কিছুর উর্দ্ধে আমরা থাকি
চাই আমার ও আমাদের স্বপ্নময়
অস্তিত্বকে অর্থবহ করে তুলতে
চাই শ্বাশত ঐক্যের আর
চিরায়ত সাম্যের সংমিশ্রন
এক উপভোগ্য ধরিত্রী

© প্রদ্যোত

কোন মন্তব্য নেই: